ফেলানিঃ আধুনিক অসমিয়া উপন্যাস

‘যে গাছে ফল ধরে না তাকে বলে নিষ্ফলা কিন্তু কেউ কি পরীক্ষা করে দেখেছেন মাটি? যে ডাল সহজে ভেঙ্গে যায় তাকে বলে ঠুনকো। কিন্তু তার উপর কি জমেনি অজস্র বরফ?’ ---- বার্টল ব্রেখট

স্বাগত

ফেলানি উপন্যাস পড়তে আপনাকে স্বাগত। এক্সপ্লোরার নয়, অনুগ্রহ করে মজিলা ফায়ার ফক্স খুলে বসুন

অন্যদের পড়তে বলুন


--
""...মা শিশুটিকে আর ছেঁড়া কাপড়ে বাঁধা কর্দৈমণি হার, নিজের সোনাতে বাঁধানো, স্বামীর দেয়া আংটিটা একটা বস্তাতে রেখে চোখ বুজেছিলরতন যেখানে লুকিয়ে ছিল সেখান থেকে বাচ্চার কান্না শুনতে পেয়েছিলআর শুনতে পেয়েছিল ঝপাং করে জলে একটা শব্দসেই দাঙ্গাবাজগুলো চলে যাবার পর রতন তাকে তুলে এনে ঝোপের দিকে দৌড় দিয়েছিলফেলে দেয়া মেয়েটি ফেলানি হয়েছিলকেঊ ডাকে ফিলানি, কেঊবা ফেলাইনি, পেলানি, ফলানি....ফালানি...মোটের উপর ওর নামটা থেকে গেল ঝপাং করে জলের একটা শব্দ''( দ্বিতীয় অধ্যায়, পৃষ্ঠা ১৩)
আপাততঃ এই অনুবাদকে এখানে খসড়া হিসেবে দেখতে অনুরোধ করব সবাইকে,যদিও কথা আছে এটি ধারাবাহিক ভাবে শিলচরের দৈনিক সাময়িক প্রসঙ্গে প্রতি রোববারে বেরুবেযদিও মূল অনুবাদের কাজটা আমি করব, প্রযুক্তিকে ব্যবহার করে আমার স্বপ্ন আছে এটি হয়ে উঠবে এক যৌথ সৃজনী কর্ম প্রতিটি অধ্যায় এখানে তোলার পর স্বয়ং লেখিকা অরূপা পটঙ্গীয়া কলিতা এটি দেখবেন এবং মতামত দেবেনসে অনুযায়ী এটি সংশোধিত হবেআমি আশা করছি আমার সহকর্মী বন্তি মালা দেবী, ময়ূরী শর্মা বরুয়া, অনিতা বরুয়ার নিয়মিত পরামর্শ আমাকে পথ দেখাবেসেই সঙ্গে বাংলা ভাষা ও শৈলি সম্পর্কে আমাকে পরামর্শ দিতে যোগ দেবেন আমার লেখক বন্ধু অসমের অমিতাভ দেব চৌধুরী, শুভপ্রসাদ নন্দীমজুমদার, জ্যোতির্ময় সেনগুপ্ত ,রাহুল দেব, ডাঃ রাজীব কর ও অন্যেরাযোগ দেবেন আমার নেট বন্ধু ও লেখক উদ্দীপনা গোস্বামী, গোপী কান্ত ঘোষ , পারমিতা ভাওয়াল, ইন্দিরা মুখার্জী, সুশান্ত বর্মণ , মো. খালিদ ওমর ,অনুরাগ রুদ্র ,মেঘ, অভ্র , মাল্যবান এবং অন্যেরা সেই সঙ্গে আছেন অবশ্যই ফাসের চেয়ারমেন এবং আমার জ্যেষ্ঠ সুহৃদ গুরুতুল্য রাজেন বরুয়াঅসমিয়া শব্দ-বাক্য সম্পর্কে বৈদ্যুতিন অভিধান শব্দেবন্ধুরা বিক্রম বরুয়া, বুলজিত বুড়াগোঁহাই এবং অন্যেরা যে নিয়মিত সাহায্য এগোবেন এটি নিশ্চিতএই তালিকাগুলো নিশ্চয়ই দীর্ঘ হতে থাকবেহাতের কাছে পাওয়া অন্যান্য অভিধানের বাইরেও আমরা দেখব অসমিয়া বৈদ্যুতিন চন্দ্রকান্ত অভিধান বাংলাতে আকাদেমি বানান অভিধানই হবে আমাদের মূল আশ্রয়এছাড়াও সাহয্য নেব সংসদের বাংলা অভিধানের, অনলাইন বাংলা অভিধানেরপ্রায় প্রতিটি অধ্যায়ের আমার নিজের অলঙ্করণ ছাড়াও ছবি এঁকে দেবেন তিনসুকিয়া তথা অসমের বিখ্যাত চিত্রকর ত্রিদিব দত্ত আর এই ব্লগ অলঙ্করণে সাহায্য করবেনবাংলা হ্যাক্স

ফেলানিঃ আধুনিক অসমিয়া উপন্যাস

বাছাই পোষ্ট

অধ্যায় এক (১)

ফেলানি ( 'ব্যতিক্রম' মাসিক কাগজে ধারাবাহিক বেরুতে শুরু করল 'ফেলানি' জুন , ২০১৪ থেকে। )        ফে রিখানা ব্...

ই-মেইলে গ্রাহক হোন

Enter your email address:

Delivered by FeedBurner

আমাকে চিঠি লিখুন

ভারতীয় ব্লগার দল

যারা পড়তে আসেন

ফেসবুকের সঙ্গীরা এ পথে জুড়তে পারেন

এই বিশাল ধরিত্রীর কোন বিন্দু থেকে কে এলেন?

এই বিশাল ধরিত্রীর কোন বিন্দু থেকে কে এলেন? ০২

যারা নিয়মিত ফেলানি পড়েন

যে ক'জন এখানে এলেন

কে কী বললেন

আমাদের অলঙ্করণ সহযোগী

বাংলা ব্লগের প্রবাহে জুড়ুন !

কালের পদধ্বনি

ক' ফোটা স্বচ্ছ জলের সন্ধানে

Powered by Blogger.

ফেলানি

I heart FeedBurner

Blog Archive

কেমন লাগল বলুন !

এখানে আমার অনুবাদ দেখুন

এই ব্লগ সম্পর্কে

ইংরাজি সাহিত্যের ডক্টরেট অরূপা পটঙ্গীয়া কলিতা আধুনিক অসমিয়া সাহিত্যের এক উজ্জ্বল নামপাঠক-সমালোচক মহলে বিপুলভাবে সমাদৃত এই লেখক ইতিমধ্যে বেশ কিছু পুরস্কারে সম্মানিত হয়েছেনসেগুলো মধ্যে আছে ১৯৯৩তে পশ্চিম বাংলার সাহিত্য সেতুনামের লিটিল ম্যাগাজিনের থেকে শৈলেশ চন্দ্র দাস গুপ্ত সাহিত্য সেতু পুরস্কার, ১৯৯৫তে ভারতীয় ভাষা পরিষদ পুরস্কার, ১৯৯৮তে দিল্লির কথানামের সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠীর দেয়া কথা পুরস্কার১৯৯৫তে অসম সাহিত্য সভার দেয়া বাসন্তী বরদলৈ স্মৃতি পুরস্কারদিতে চেয়েছিলকিন্তু তিনি এই বলে প্রত্যাখ্যান করেন যে সাহিত্য কর্মে তিনি লেখকের লিঙ্গভেদ মানেন না

১৯৯৪তে প্রকাশিত তাঁর অয়নান্তনামের উপন্যাসটি অসমিয়া উপন্যাসের প্রথম শ্রেণির গুটি কয় উপন্যাসের মধ্যে একটি বলে বিবেচিত হয়ে থাকেঅয়নান্তের নবছর পর তিনি লেখেন এই বিখ্যাত উপন্যাস ফেলানি২০০৩এ প্রকাশিত এই উপন্যাসের পটভূমি গেল কয়েক দশকের জাতি-দাঙ্গাতে অভিশপ্ত ও অশান্ত অসমজাতি-দাঙ্গা ও উগ্রপন্থার শিকার দরিদ্র মানুষের যন্ত্রণাক্লিষ্ট জীবনের এক মর্মস্পর্শী উপন্যাস এটিফেলানির চরিত্রগুলোর অবস্থান সমাজের প্রান্তে , কেন্দ্রে নয়সমাজ যে মানুষগুলোকে দূরে নিক্ষেপ করছে তাদের প্রতীকআবার সমাজের কেন্দ্রকে উপেক্ষা করে প্রান্তীয়তাতেই নিজের অস্তিত্ব ঘোষণা করবার যে প্রক্রিয়া তার ব্যঞ্জনা-ঋদ্ধ এক সত্তার নামও ফেলানিমৃত্যু যেমন সহজ তেমনি জীবনের প্রতি সুতীব্র ভালোবাসাও মৃত্যুর বিপরীতে উপস্থাপিতজাতি-ধর্ম নয়, সুবিশাল মানবতার পরিচয়েই ফেলানির পরিচয়ফেলানির পৃথিবীতে অজস্র চরিত্র আর বিচিত্র ঘটনার মধ্য দিয়ে নিষ্করুণ সমাজ সত্য এবং বাস্তবের মুখোমুখি হয়ে পাঠক যাত্রা করবেন সামাজিক উপলব্ধির অন্য এক সীমান্তের দিকে

টংলা মহাবিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক অরূপা দামলনামের সাহিত্য-সংস্কৃতি মূলক অব্যবসায়িক সাময়িকীর সম্পাদনা সহযোগীতাঁর অন্যান্য গ্রন্থগুলো হলঃ মৃগনাভি ( ১৯৮৭), মেপল হাবির রং ( ১৯৮৯), মরুযাত্রা আরু অন্যান্য ( ১৯৯২), অয়নান্ত ( ১৯৯৪), মরুভূমিত মেনকা আরু অন্যান্য (১৯৯৫), কাঁইটত কেতেকী (১৯৯৯), পাছ চোতালর কথকতা (২০০০) , অরুণিমার স্বদেশ (২০০০), মিলিনিয়ামর সপোন (২০০২)


অনেকদিন ধরে আমার স্বপ্ন ছিল এই শিরদাড়া খাড়া করা উপন্যাসখানি বাংলাতে অনুবাদ করবার। এবারে সেই ইচ্ছে পূরণ হলো


আমাকে নিয়ে

My photo
Tinsukia, Assam, India